পৃথিবীতে সর্বোচ্চ ব্যবহৃত কম্পিউটার অপারেটিং সিস্টেম হলো উইন্ডোজ। যা মাইক্রোসফট কর্পোরেশনের একটি পণ্য। মাইক্রোসফট নামটি মুখে আনলে যার কথা সর্বপ্রথম মনে পড়ে তিনি হলেন উইলিয়াম হেনরি বিল গেটস থ্রী।

গত মে মাসে তার বিবাহ বিচ্ছেদের খবর টুইটারে প্রকাশের প্রায় এক মাসের মধ্যেই জুন মাসে মাইক্রোসফটের Windows 11 এর একটি লিক ভার্সন ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে।

এই দুঘটনার যোগসুত্র থাকুক বা না থাকুক পৃথিবীর প্রায় সকল কম্পিউটার ব্যবহারকারীরা এই Windows 11 এর নতুন ফিচার গুলো জানতে পঞ্চমুখ। 
এর অন্যতম প্রধান কারণ 2015 সালের জুলাই মাসে যখন মাইক্রোসফট Windows 10 সবার সামনে উন্মোচন করে তখন কর্তৃপক্ষ জানান যে পরবর্তীতে উইন্ডোজের কোন নতুন ভার্সন আসবেনা। শুধুমাত্র Windows 10 এর আপডেট পাওয়া যাবে।

তবে ছয় বছর পরে এর নতুন ভার্সন পাওয়া সত্যিই সবাইকে Windows 11 এর নতুন ফিচারের প্রতি অনুসন্ধিৎসু করে তোলে।
যার ভেতর রয়েছে উন্নত ইউজার ইন্টারফেস, আকর্ষনীয় স্টার্ট মেনু, নতুন সেটিংস অ্যাপ্লিকেশন, সেন্টার বেইজ্ড একশন্স এবং অন্যতম প্রধান আকর্ষণ অ্যান্ড্রয়েড অ্যাপ রান সিস্টেম প্লাটফর্ম।

সিনেমা প্রেমীরা Windows 11 এ মাইক্রোসফট স্টোর এন্টারটেইনমেন্টে বিভিন্ন প্লাটফর্ম থেকে আপনাদের প্রিয় মুভি, ড্রামা এবং ওয়েব সিরিজ গুলো দেখতে পারবেন। যেটি উইন্ডোজ টেন এর থেকে সহজতর এবং একেন্দ্রীকরণ সমাধান।

Photo by Windows Blog

যে সমস্ত Windows ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের ইমুলেটর ব্যবহার করে অ্যান্ড্রয়েড অ্যাপ গুলো ব্যবহার করতেন তারা Windows 11 মাইক্রোসফট স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ গুলো আপনার কম্পিউটারে ইন্সটল করতে পারবেন। মাইক্রোসফট স্টোর এক্ষেত্রে মূলত অ্যামাজন অ্যাপ স্টোরের সাথে যুক্ত হয়েছে। Windows 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপ ইন্টারফেসিং এর জন্য ইন্টেল ব্রিজ চেক পদ্ধতি ব্যবহার করেছে। তাই RYZEN এর প্রসেসিং সিস্টেম ব্যবহারকারীদের খানিকটা বেগ পোহাতে হবে সে কথা না বলাটাই বাঞ্ছনীয়। 


আপনারা যারা আপনাদের কম্পিউটার সিস্টেমে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইন্সটল করার কথা ভাবছেন তারা নিম্নে বর্ণিত রিকোয়ারমেন্টস গুলো মিলিয়ে নিতে পারেন।

  • Processor: 1 GHz or faster with 2 or more cores.
  • RAM: 4 GB or higher.
  • Storage: 64 GB or higher on your system drive.
  • Graphic Card: Compatible with DirectX 12 or later with WDDM 2.0 driver.
  • System firmware: UEFI mode.
  • TPM: Version 2 or higher.

Windows 11 ইনস্টল করার পরবর্তীতে আপনারা যদি সিস্টেম ক্রাশ, সফ্টও্যয়ার বাগ্স, পুরাতন সফ্টও্যয়ার ইন্টারফেসেং এরর ইত্যাদি এরকম সমস্যায় পরেন তবে মাইক্রোসফটের অফিসিয়াল পেজে বিস্তারিত বিবরন সহ বর্ননা দিন।

তথ্য সুত্রঃ উইন্ডোজ অফিসিয়াল ব্লগ

Joy Halder ( B.Sc in Computer Science and Engineering )
Nanjing University of Posts & Telecommunications
Jiangsu, China.

3 thoughts on “Windows 11 নিয়ে Microsoft এর নতুন চমক, সাথে Android App Run System ফিচার ।”
  1. অনেক ভালো লিখেছেন। চালিয়ে যান ভাই! সাথে আছি ✌️🙂

  2. It’s great,
    keep going and written more informetive article and share your knowledge to us.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *